ফটোশপ দিয়ে তৈরি করুন ইচ্ছেমত ওয়েব অ্যালবাম/ফটো গ্যালারী, কয়েকটা ক্লিক করেই ।

Advertisemen

টিউটোরিয়ালটি Photoshop CS3 ব্যাবহার করে করা হয়েছে।
প্রথমে ফটোশপ খুলে File মেনুতে ক্লিক করে Automate>Web Photo Gallery..

Web Photo Gallery তে ক্লিক করলে নিচের মত একটি উইন্ডো আসবে এখান থেকে Style ড্রপডাউন মেনুর অনেকগুলো অপশন থেকে যেকোন একটি সিলেক্ট করুন,সিলেক্ট করার সাথে সাথেই আপনার ফটো গ্যালারিটি কেমন হবে তার প্রিভিউ দেখাবে ডান দিকে।এবার নিচে ইমেইল বক্সে ইমেইল এড্রেস দিতে পারেন,যদি দেন গ্যালারিতে তা লিংক আকারে দেখাবে এবং ঐ লিংকে ক্লিক করে আপনাকে কেউ মেইল করতে পরবে।এখন এর নিচে Use ড্রপডাউন বক্সে Folder অপশনটি সিলেক্ট করুন।Browse করে যে ফোল্ডারটির ছবিগুলোর অ্যালবাম তৈরী করতে চান সেটা সিলেক্ট করুন।অ্যালবামটি (ওয়েব পেজটি) যেখানে সেভ করতে চান সেটা Destination Button এ ক্লিক করে দেখিয়ে দিন।বাকিটুকু নিচের ছবিঅনুযায়ী করুন।

এবার Option ড্রপডাউন মেনু থেকে Banner Select করে Site Name,Photographer,Contact Info ইত্যাদি ইচ্ছেমত লিখে দিন যেমন আমি লিখেছি।উল্লেখ্য এই তথ্যগুলি গ্যালারী তে প্রদর্শন করবে।

আবার Option মেনু থেকে Large Image Select করে Resize Image চেকবক্সটি সিলেক্ট করে ইমেজের আকার,কোয়ালিটি ইত্যাদি অর্থ্যাৎ ফটোশপ ছবিগুলোকে কিভাবে Process করবে তা ঠিক করে দিন যেমন আপনার পছন্দ।

Option ড্রপডাউন মেনু থেকে Custom Color সিলেক্ট করে গ্যালারির ব্যাকগ্রাউন্ড কালার,লেখাগুলির রং,লিংকের রং ইত্যাদি ঠিক করে দিন যেমন আপনি চান।সব Style য়েই এ Custom Color অপশনটি কাজ করেনা যেমন নিচের ছবিতে দেখুন আমি Centered Frame 1-Feedback Style টি সিলেক্ট করেছি ফলে Custom Color অপশনটি নিস্ক্রিয় দেখাচ্ছে।
ব্যাস
এবার ওকে করুন আর দেখুন ফটোশপের যাদু।
সোর্স ফাইলে এভাবে তৈরীকৃত একটি অ্যালবাম দেয়া হল-নিউইয়র্ক শহরের কিছু মসজিদের ছবি।
এভাবে তৈরীকৃত কিছু অ্যালবামের নমুনা দেখুন-




Advertisemen

Disclaimer: Gambar, artikel ataupun video yang ada di web ini terkadang berasal dari berbagai sumber media lain. Hak Cipta sepenuhnya dipegang oleh sumber tersebut. Jika ada masalah terkait hal ini, Anda dapat menghubungi kami disini.
Related Posts
Disqus Comments