Aladin.com

Aladin is stand for help. What are you wants?

Exchange

Ads Here

Sunday, May 24, 2015

আগামি ১০০ বছরের মধ্যে মানুষের বুদ্দিমত্তাকে ছাড়িয়ে যাবে রোবট!!!! ( স্টিপেন হকিং)


আগামি ১০০ বছরের মধ্যে মানুষের বুদ্দিমত্তাকে ছাড়িয়ে যাবে  কৃত্তিম বুদ্ধিমত্তা, বলে মন্তব্য করেন বিখ্যাত বিজ্ঞানী স্টিপেন হকিং । তিনি গত ১২ মে লন্ডনে অনুষ্ঠিত Zeitgeist 2015 conference এ এই  বক্তৃতা দেন। 

গত জানুয়ারী মাসে স্টিপেন হকিং "warning about the dangers of artificial intelligence" বিসয়ে গভেসনা করতে private space entrepreneur and developer কোম্পানি Elon Musk এর সাথে একটি ছুক্তি করেন। এতে তিনি প্রযুক্তি দিয়ে মানুষকে নিয়ন্ত্রন নিয়ে গভেসনা করেন।  

স্টিপেন হকিং এর মতে "Computers will overtake humans with AI at some within the next 100 years. When that happens, we need to make sure the computers have goals aligned with ours," 


Facebook, Google এবং অন্যান্য developers কোম্পানি গুলি নতুন কিছু সিস্টেম আবিষ্কারের চেষ্টা করতেছে, যা কৃত্তিম বুদ্ধিমত্তার মাধ্যমে আরও বেশী কাজ করতে পারবে। এছাড়া  Silicon Valley এর প্রায় ১৫০ টি কোম্পানি এমন সব প্রযুক্তি নিয়ে কাজ করতেছে যা মানব মস্তিষ্কের বিকল্প হিসাবে কাজ করবে। যেমন virtual assistant  অথবা  self-driving গাড়ি। Hawking, Musk এর মতে এই কৃত্তিম বুদ্ধিমত্তা এক সময় মানব  বুদ্ধিমত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াবে। 

গত এপ্রিলে Harvard Law School এবং Human Rights Watch organization গুলি আহবান করে ফুল আটোমেটিক অস্র উতপাদন, গভেসনা এবং ব্যাবহার নিষিদ্ধ করার। যেমন ড্রোন ব্যাবহার। গত ডিসেম্বের ২০১৪ তে   স্টিপেন হকিং এক বক্তৃতায় বলেন, "artificial intelligence could result in the extinction of the human race"

Touchpoint নামে একটি প্রতিষ্ঠান AI নামে সম্প্রতি একটি রোবট তৈরি করে যার নাম দিয়েছে "The world's angriest robot." এই রোবটটি ব্যাবহার করে কোন ব্যাংক বুঝতে পারবে কেন তার কাস্টমাররা তাদের সেবায় সন্তুষ্ট নয়। এটি মানুষের আচার আচরণ নিয়ে ভবিষ্যৎ বানীয়ও করতে পারবে।   স্টিপেন হকিং এর মতে এই সব প্রযুক্তির রোবট যদি দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়ে তবে এরা একসময় মানুষের স্থান দখল করে নিবে। তাই অতি দ্রুত এসব নিয়ন্ত্রণ করতে হবে। 

এই সম্মেলনে স্টিপেন হকিং এর শেষ কথাটি ছিল  
"Our future is a race between the growing power of technology and the wisdom with which we use it,"



No comments:

Post a Comment

দয়া করে এখানে আপনার মূল্যবান মতামত রেখে যাবেন। আপনার মূল্যবান মতামত আমাদের নতুন কিছু লেখার জন্য উৎসাহিত করবে।